আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ১২:০০

বার : শুক্রবার

ঋতু : হেমন্তকাল

সংগীতে নতুন জুটি হাবিব-মৌটুসি

সংগীতে নতুন জুটি হাবিব-মৌটুসি

একেবারে শুরু থেকে হাবিব ওয়াহিদ নতুনদের প্রমোটার হিসেবে দারুণ কাজ করে আসছেন। কায়া, হেলাল, ন্যানসি, নির্ঝর- এমন আরও অনেক উজ্জ্বল নাম রয়েছে সেই তালিকায়।

দীর্ঘ সেই তালিকায় সর্বশেষ যুক্ত হলেন তরুণ কণ্ঠশিল্পী মৌটুসি খান। যাকে নিয়ে হাবিব গত সাত মাসে তিনটি গান প্রকাশ করেন। শুরুটা করেন ৭ মাস আগে ‌‘তোমারই ছোঁয়াতে’ দিয়ে। এরপর ৪ মাস আগে প্রকাশ হয় এই জুটির ‘কোথা আছো প্রিয়’ এবং সর্বশেষ গতরাতে (১৩ অক্টোবর) প্রকাশ হয় তাদের তৃতীয় গান ‘তুই ছাড়া একা’। তবে এই তিন গানের ফাঁকে হাবিব তার প্রযোজনায় প্রকাশ করেন আরও ছয়টি গান। যেখানে নিজের পাশাপাশি রেখেছেন কিংবদন্তি ফেরদৌস ওয়াহিদ, নন্দিত ন্যানসি আর নবাগতা দোলাকেও।

তবে অন্য গান ছাপিয়ে হাবিব-মৌটুসির গান তিনটি আভাস দিচ্ছে সংগীতে নতুন জুটির। তাদের প্রথম দুটি তো বটেই, শেষ গানটিও সবার কানে মধুর-প্রেমময় বার্তা ছড়িয়ে দিয়েছে। বিশেষ করে হাবিবের সুর-সংগীত-কণ্ঠের সঙ্গে মৌটুসি যে দারুণ মানিয়ে নিয়েছেন; সেটি ভালোই প্রমাণ হলো শেষ গানটির মাধ্যমে। এ গানটি লিখেছেন সুহৃদ সুফিয়ান।

নতুন গানটি প্রসঙ্গে হাবিব ওয়াহিদ বলেন, ‘এটা আমার একেবারেই সাম্প্রতিক সময়ে বানানো একটি গান। গত মাসের মাঝামাঝি সময়ে এটির প্রাথমিক সুর তৈরি করি। এরপর সুহৃদকে দিয়েছি লিখতে। গানটির শরীর তৈরি করার পর মনে হলো মৌটুসি এটার জন্য পারফেক্ট। ওকে ডাকলাম। গানটি শেষ করেই রিলিজ দিলাম। যেমনটা সাধারণত আমার বেলায় ঘটে না। কারণ, আমার কাছে অসংখ্য গান জমা আছে, যেগুলো একেবারে তৈরি। অথচ কেন জানি, এই গানটি তৈরি করেই শ্রোতাদের শোনাতে ইচ্ছে হলো। এবং ভালোই সাড়া পাচ্ছি।’

মাত্র ৭ মাসে ৩ গানেই সহশিল্পী হিসেবে হাবিব রেখেছেন মৌটুসি খানের কণ্ঠ। অথচ তার সঙ্গে সুর মেলাতে সিনিয়র-জুনিয়র কে না অপেক্ষায় থাকে। অবশ্য এ বিষয়ে হাবিব ওয়াহিদ বেশ স্পষ্ট। তার মতে, ‘দেখুন প্রতিনিয়ত আমি বিভিন্ন তরুণের ডেমো ভয়েস পাই। তারা আমার সঙ্গে গান করতে চায়। আমিও প্রতিটা ডেমো ভয়েস শুনি। যে কণ্ঠগুলো পছন্দ হয়, সেগুলো আলাদা করে রাখি। মৌটুসিকেও সেভাবেই আমি খুঁজে পাই। তবে তার সঙ্গে সাত মাসে তিনটি গান প্রকাশ কাকতাল বা ভাগ্যও বলতে পারেন। এমনটা প্ল্যান করে হয়নি। কারণ, এই তিন গানের মাঝে আমি আরও গান রেকর্ড এবং প্রকাশ করেছি।’

Loading video

‘তোমারই ছোঁয়াতে’ গান দিয়ে হাবিব-মৌটুসির শুরু। যেটি তৈরিতেও রয়েছে মজার একটি গল্প। তরুণ শিল্পী মৌটুসি অন্যদের মতোই হাবিবের কাছে তার কণ্ঠের ডেমো পাঠান। এরপর ডাক পান মৌলিক গানে তার কণ্ঠ যাচাইয়ের জন্য। হাবিব তাকে গাইতে দেন ‘তোমারই ছোঁয়াতে’ গানটি। গানটি ডেমো হিসেবে গাওয়ালেও সেটিই চূড়ান্ত হয়!

হাবিব বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘আগ্রহীরা সাধারণত অন্যের জনপ্রিয় গানগুলো গেয়ে ডেমো পাঠান। ফলে তার মৌলিক কণ্ঠটা বিচার করা কঠিন হয়ে যায়। এজন্য বরাবরই আমি অডিশনের জন্য ডেমো পছন্দ হওয়া তরুণদের ডাকি। আমার কাছে তৈরি থাকা নতুন যেকোনও গান ছেড়ে দিয়ে সুরটা বুঝিয়ে কণ্ঠ দিতে বলি। তো মৌটুসি স্টুডিওতে এলে একই নিয়মে গাইতে বলি। পরীক্ষার খাতা হিসেবে দিয়েছিলাম ‘তোমারই ছোঁয়াতে’ গানটির ট্র্যাক। গানটি ডেমো হিসেবে গাইলো সে। মনে হলো, যা চেয়েছি তা-ই গেয়েছে মেয়েটি। যেমনটা সাধারণত খুব কমই ঘটে। সেদিনই ডেমোটা ফাইনাল করি। এবং গানটা প্রকাশ করি। এরপর তো আরও দুটো গান হলো ওর সঙ্গে। আমার বিশ্বাস, মৌটুসি অনেক দূর যাবে, সেই যোগ্যতা তার কণ্ঠে রয়েছে।’’

শুধু অন্যদের ডেকে গান গাওয়ানো নয়, সম্প্রতি হাবিব ওয়াহিদ অন্যের সুরেও গান করার সিদ্ধান্ত নিয়েছেন। সেই সূত্রে প্রথমবার অন্যের সুরে সিনেমায় গাইলেন এই সংগীতশিল্পী। ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার এই গানটির নাম ‘অভিমানী রোদ্দুরে’। ১২ সেপ্টেম্বর মুক্তি পাওয়া গানটিতে হাবিবের সহশিল্পী হিসেবে ছিলেন নন্দিতা। সংযুক্তা সাহার কথায় গানটির সুর-সংগীত করেছেন অম্লান চক্রবর্তী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category