আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ১২:২৯

বার : শুক্রবার

ঋতু : হেমন্তকাল

বিশ্বকাপ দলে সৌম্য-শরিফুল

বিশ্বকাপ দলে সৌম্য-শরিফুল

টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে পরিবর্তন আনলো বাংলাদেশ। সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিনকে বাদ দিয়ে ১৫ সদস্যের মূল দলে সুযোগ দেওয়া হয়েছে সৌম্য সরকার ও শরিফুল ইসলামকে। শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।

বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে জায়গা পাওয়া দলগুলোর জন্য ১৫ থেকে ২১ অক্টোবর খেলোয়াড় পরিবর্তনের সুযোগ রেখেছে আয়োজক কমিটি। এ সময়ে কোন কারণ ছাড়াই স্কোয়াডে পরিবর্তন আনা যাবে। সেই সুযোগটি কাজে লাগিয়েই বিসিবি পরিবর্তন এনেছে।

অবশ্য পরিবর্তন যে আসতে যাচ্ছে সেটার ইঙ্গিত আগেই মিলেছিল। স্ট্যান্ডবাই তালিকায় থাকা সৌম্য ও শরিফুল ত্রিদেশীয় সিরিজে ঠিকঠাক মেলে ধরতে না পারলেও তাদের ইনটেন্ট ভালো থাকায় অস্ট্রেলিয়া বিশ্বকাপে সুযোগ দেওয়া হয়েছে।

অন্যদিকে ত্রিদেশীয় সিরিজে ব্যর্থ হওয়া দুই ক্রিকেটার সাইফউদ্দিন ও সাব্বির রহমানকে নিউজিল্যান্ড থেকে দেশে পাঠানো হচ্ছে।

নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজ ছিল বাংলাদেশ দলের পরীক্ষা-নিরীক্ষার মঞ্চ। সৌম্য, শরিফুলরা সেই পরীক্ষায় কোনওরকমে পাশ করেছেন। সৌম্য এক ম্যাচে ১৭ বলে ২৩, অন্য ম্যাচে ৪ বলে ৪ রান নিয়েছেন। পাশাপাশি বল হাতে একটি উইকেটও নিয়েছেন তিনি। আর সাদামাটা পারফরম্যান্সে শরিফুলের ৩ ম্যাচে শিকার ২ উইকেট।

এদিকে, এশিয়া কাপের তিন ম্যাচের সঙ্গে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচ খেলা সাব্বির টিম ম্যানেজমেন্টের প্রত্যাশা পূরণ করতে পারেননি। চার ম্যাচে তার রান ৫, ০, ১২ ও ১৪। অলরাউন্ডার সাইফউদ্দিন এশিয়া কাপের পর ত্রিদেশীয় সিরিজেও ভালো করতে পারেননি। চার ম্যাচে তার শিকার ২ উইকেট। তার মধ্যে নিয়ন্ত্রণহীন বোলিংয়ে বেশ কিছু ম্যাচে হারের কারণ হয়েছেন।

তাদের মতো মোস্তাফিজের ফর্মও বিশেষ ভালো নয়। বেশ কয়েক বছর ধরে কুড়ি ওভারের ক্রিকেটে চেনা ছন্দে নেই। বামহাতি এই পেসারকেও বাদ দেওয়ার ব্যাপারে আলোচনা চলছিল। শেষ মুহূর্তে আরও একটি সুযোগ পেয়ে গেলেন।

তবে সৌম্য যেভাবে মূল দলে ঢুকে গেলেন সেটাও আদর্শ নয়। বলতে গেলে পারফর্ম না করেই জাতীয় দলে ফিরেছেন। ২০২১ সালের পর বাজে ফর্মে সব ফরম্যাট থেকে বাদ পড়েছিলেন। ‘মেকশিফট’ ওপেনারদের ব্যর্থতায় ফের সুযোগ মেলে। ত্রিদেশীয় সিরিজ ছাড়া কুড়ি ওভারের ক্রিকেটে সৌম্যর সর্বশেষ ম্যাচ ছিল আরব আমিরাতে অনুষ্ঠিত সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে। তার পরেও তার ইনটেন্ট দেখে খুশি বাংলাদেশের টেকনিক্যাল পরামর্শক শ্রীধরণ শ্রীরাম।

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার, লিটন দাস, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান (উইকেট কিপার/সহ অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ ও এবাদত হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category