আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : দুপুর ১২:১৮

বার : শুক্রবার

ঋতু : হেমন্তকাল

কানাডায় যত খুশি কাজ করতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা

কানাডায় যত খুশি কাজ করতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা

কানাডায় অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের ওপর কর্মঘণ্টার নির্দিষ্ট সময়সীমা তুলে নিচ্ছে দেশটির সরকার। শুক্রবার অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার এমন ঘোষণা দেন। ফলে কানাডায় দীর্ঘদিনের শ্রম ঘাটতি কিছুটা দূর হতে যাচ্ছে।

এতদিন বিদেশি শিক্ষার্থীদের জন্য সপ্তাহে ২০ ঘণ্টা কাজের সুযোগ ছিল কানাডায়। নতুন নিয়ম অনুযায়ী পোস্ট সেকেন্ডারির শিক্ষার্থীরা চলতি বছরের ১৫ নভেম্বর থেকে ইচ্ছেমতো কাজের সুযোগ পাবেন। প্রাথমিকভাবে এটি কার্যকর থাকবে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর  পর্যন্ত। এটিকে স্থায়ী করা হবে কিনা এ বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেবে কানাডা সরকার।

যারা স্টাডি পারমিটের জন্য আবেদন জমা দিয়েছেন, তা গৃহীত হলে নতুন নিয়মে অন্তর্ভুক্ত হবেন তারাও। এ প্রসঙ্গে অভিবাসন মন্ত্রী ফ্রেজার বলেন, কানাডার নিয়োগদাতারা নতুন কর্মী নিয়োগ দিতে পারবেন। এতে আমাদের শ্রম ঘাটতি মেটানো সম্ভব হবে।

তিনি বলেন, বিদেশি শিক্ষার্থীদের আরও বেশি কাজ করার অনুমতি দিয়ে আমরা সারা দেশে অনেক সেক্টরে সাহায্য করতে পারি। এতে বিদেশি শিক্ষার্থী জন্য কানাডায় কাজের অভিজ্ঞতা অর্জনের আরও সুযোগ দেওয়া হচ্ছে।

বর্তমানে ৫ লাখের বেশি বিদেশি শিক্ষার্থী কানাডায় পড়াশোনা করছেন। ২০২২ সালে কানাডায় ৪ লাখ ৩০ হাজারেরও বেশি অভিবাসীকে স্থায়ী বাসিন্দা (পিআর) হিসেবে আমন্ত্রণ জানানো হবে। আর ২০২৪ সালে এই সংখ্যা বেড়ে হবে ৪ লাখ ৫০ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category