আজ ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৬:২৭

বার : শুক্রবার

ঋতু : বর্ষাকাল

একটি অ্যাকাউন্টে ৫টি প্রোফাইল রাখার পরিকল্পনা করছে ফেসবুক

একটি অ্যাকাউন্টে ৫টি প্রোফাইল রাখার পরিকল্পনা করছে ফেসবুক

একটি অ্যাকাউন্টের বিপরীতে পাঁচটি প্রোফাইল তৈরি করা যাবে— এমনই একটি ফিচারের পরীক্ষা চালাচ্ছে ফেসবুক। এতদিন যেখানে একটি অ্যাকাউন্টের বিপরীতে একটি প্রোফাইল ব্যবহারেরই নীতিমালা ছিল; সেখানে এমন সিদ্ধান্ত তাদের নীতিমালায় বেশ বড় রকমের একটি পরিবর্তন। মেটার একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম এনগেজেট।

মেটার মুখপাত্র বলেন, ব্যবহারকারীদের আগ্রহ এবং সম্পর্কের ওপর ভিত্তি করে অভিজ্ঞতার মানকে আরও বিস্তৃত করতে এমন সিদ্ধান্ত নেওয়া। তিনি আরও বলেন, প্রত্যেককেই ফেসবুকের নিয়ম-কানুন মেনে চলতে হবে।

এনগেজেট জানায়, আপাতত বোঝা যাচ্ছে না ফেসবুকের এই প্রাথমিক পরীক্ষাটি কতোটা ব্যাপক। তবে এটা শুরু হলে সোশ্যাল মিডিয়াতে মানুষজনের গতিতে বড় রকমের একটি পরিবর্তন আসবে। এতে একজন খুব সহজেই বিভিন্ন ধরনের ফ্রেন্ডগ্রুপকে নিয়ন্ত্রণ করতে পারবে। অথবা ভিন্ন ভিন্ন পেজ খুলে বিভিন্ন ধরনের মানুষের টার্গেট করে কাজ করতে পারবে। এর মাধ্যমে ফেসবুকে আসল নাম ব্যবহারের দীর্ঘদিনের একটি পলিসির অবসান ঘটবে।

এখন থেকে ব্যবহারকারীর আসল প্রোফাইলে আসল নাম থাকলেই হবে। অন্যান্য প্রোফাইলে সে তার বিভিন্ন নিক নেম ব্যবহার করতে পারবে। তবে এখানে অন্যান্য কিছু আইন রয়েছে, যেগুলো ভঙ্গ করা যাবে না। যেমন, অন্য প্রোফাইলে কোনও ছদ্মবেশ ধারণ করা যাবে না।

সম্প্রতি ফেসবুকের সঙ্গে মানুষের সম্পৃক্ততা কমে যাওয়ায় তাদের পলিসিতে এমন পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করে এনগেজেট। জাকারবার্গ বলেন, ফেসবুককে টিকটক বা অন্যান্য প্রতিদ্বন্দ্বীর সঙ্গে পাল্লা দিতে তাদের প্ল্যাটফর্মকে নতুনভাবে সাজাচ্ছে। এছাড়া ফ্রেন্ডদের পোস্ট এর থেকে রিকমেন্ডেশনকে বেশি গুরুত্ব দিয়েও নতুন কিছু পরিবর্তনের কাজ করছে প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category