আজ ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৬:৩২

বার : শুক্রবার

ঋতু : বর্ষাকাল

অ্যাপল-গুগল স্টোর থেকে টিকটক সরিয়ে ফেলার আহ্বান

অ্যাপল-গুগল স্টোর থেকে টিকটক সরিয়ে ফেলার আহ্বান

অ্যাপল এবং গুগলের অ্যাপ স্টোর থেকে টিকটক সরানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)-এর একজন কমিশনার। গুগল এবং অ্যাপলকে দেওয়া একটি চিঠিতে এফসিসি’র কমিশনার ব্রেন্ডান কার বলেন, টিকটকের মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্স চীনা সরকারের সঙ্গে সম্পৃক্ত। অ্যাপটির মাধ্যমে টিকটকের মার্কিন ব্যবহারকারীদের সংবেদনশীল ডাটা ব্যবহারের সুযোগ পাচ্ছে চীন। রিপাবলিকান এক কমিশনারের চিঠিতে বলা হয়েছে, বাইটড্যান্স যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে।

সিএনএন জানায়, অ্যাপল এবং গুগল এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি। অপরদিকে টিকটক সেই রিপোর্টটিকে বিভ্রান্তিকর করে মন্তব্য করেছে।

অন্যান্য গ্লোবাল প্রতিষ্ঠানের মতো বিশ্বব্যাপী টিকটকেরও প্রকৌশলী দল রয়েছে বলে জানায় টিকটক। প্রতিষ্ঠানটি আরও জানায়, তারা ব্যবহারকারীর ডাটা মনিটর এবং নিরাপদ করার জন্য অ্যাকসেস কন্ট্রোল নিয়োগ করেছে। আর এই অ্যাকসেস অ্যাপ্রুভাল প্রসেসটি যুক্তরাষ্ট্রভিত্তিক টিম দিয়েই পরিচালিত হয়। আমেরিকার বাইরে চায়নাসহ যেকোনও স্থান থেকে এই ডাটা অ্যাকসেসটি খুবই নিয়ন্ত্রিত। এদিকে বাজফেড নিউজ জানায়, টিকটক আগের চেয়েও আরও বেশি করে আমেরিকানদের ডাটা অ্যাকসেস করছে। আবার কয়েক বছর ধরেই আমেরিকার সরকারি দফতর থেকে জানানো হচ্ছিল চীনের সরকার আমেরিকানদের ডাটা অ্যাকসেস করছে।

একইদিনে বাজফেডের রিপোর্ট থেকে দেখা যায় টিকটক আমেরিকার ব্যবহারকারীদের ডাটা আমেরিকা ভিত্তিক ওরাকল ক্লাউড সার্ভারে স্থানান্তর করেছে। সেইসঙ্গে আমেরিকানদের ডাটা তাদের নিজস্ব সার্ভার থেকে মুছে দিয়েছে। টিকটক জানায়, তারা আমেরিকান ব্যবহারকারীদের ট্রাফিক ওরাকলে স্থানান্তর করেছে। কিন্তু সেই ডাটা কোথায় থেকে অ্যাকসেস করা যাবে সে সম্পর্কে কিছু জানায়নি বলে মন্তব্য করে ব্রেন্ডান কার।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category