আজ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৫:৫৬

বার : বৃহস্পতিবার

ঋতু : শরৎকাল

ঢালাও আমদানি নিরুৎসাহিত করার উদ্যোগ নিলো বাংলাদেশ ব্যাংক

ঢালাও আমদানি নিরুৎসাহিত করার উদ্যোগ নিলো

অস্বাভাবিকভাবে আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় ঢালাও আমদানি নিরুৎসাহিত করতে উদ্যোগ নিলো বাংলাদেশ ব্যাংক। নিত্য প্রয়োজনীয় ও চিকিৎসা সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ কয়েকটি খাত ছাড়া বাকি সব পণ্য আমদানির বিপরীতে ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিন হার ন্যূনতম ২৫ শতাংশ সংরক্ষণের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। সোমবার (১১ এপ্রিল) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এই নির্দেশনায় বলা হয়েছে, এতদিন সব ধরনের আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে মার্জিনের হার নির্ধারণ করা যাবে মর্মে নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু বিরাজমান বৈশ্বিক বাণিজ্য প্রেক্ষাপটে মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে নতুন সিদ্ধান্ত নিতে হয়েছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, শিশুখাদ্য, জ্বালানিসহ অত্যাবশ্যকীয় খাদ্যপণ্য, জীবন রক্ষাকারী ওষুধ, স্থানীয় ও রফতানিমুখী শিল্প এবং কৃষি খাত সংশ্লিষ্ট আমদানি ব্যতীত অন্য সব পণ্য আমদানির বিপরীতে ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিন হার ন্যূনতম ২৫ শতাংশ সংরক্ষণের জন্য আপনাদের নির্দেশনা দেওয়া হলো।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category