আজ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৪:২৩

বার : বৃহস্পতিবার

ঋতু : শরৎকাল

জবাবদিহি নিশ্চিতে বাউবিতে তথ্য অধিকার আইন বাস্তবায়নের নির্দেশ

জবাবদিহি নিশ্চিতে বাউবিতে তথ্য অধিকার আইন বাস্তবায়নের নির্দেশ

প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে তথ্য অধিকার আইন বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার।

সোমবার (২৮ মার্চ) তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন কমিটি আয়োজিত ‘তথ্য অধিকার আইন-২০০৯ ও প্রাতিষ্ঠানিক প্রাসঙ্গিকতা’ শীর্ষক কর্মশালায় এ নির্দেশনা দেন তিনি।

উপচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, ‘বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সুবিধাভোগীদের তথ্য প্রদান ব্যবস্থাপনা জোরদার করার জন্য কর্ম পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। আমি মনে করি, এই আইনের সুষ্ঠু প্রয়োগ যদি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন করতে পারে, তবে এখানেও কাজের স্বচ্ছতা জবাবদিহি বৃদ্ধি পাবে। পাশাপাশি দুর্নীতি কমবে ও সুশাসন প্রতিষ্ঠা পাবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে।’

কর্মশালার রিসোর্স পারসন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সাবেক তথ্য কমিশনার ড. সাদেকা হালিম তথ্য অধিকার আইনের প্রয়োগ এবং জনগণের অধিকার নিয়ে বিভিন্ন কেস স্টাডি উপস্থাপন করেন। বাউবি’র বিভিন্ন আঞ্চলিক, উপ-আঞ্চলিক কেন্দ্রে তথ্য কর্মকর্তা নিয়োগ এবং জনগণকে কাঙ্ক্ষিত তথ্য সরবরাহের কথা তুলে ধরেন তিনি।

মাঠ পর্যায়সহ বিভিন্ন স্তরে তথ্য পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতার উল্লেখ করে ড. সাদেকা হালিম বলেন, ‘তথ্য পাওয়ার অধিকার সবার আছে তবে যতটুকু যৌক্তিক ততটুকু উপস্থাপিত হতে পারে।’ বাউবি’র প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে গবেষণা ও কেসস্টাডির ওপর গুরত্ব দিতে পরামর্শ দেন তিনি।

উপাচার্যের কনফারেন্স রুমে আয়োজিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম।

দিনব্যাপী এ কর্মশালার সভাপতিত্ব করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category