আজ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

সময় : রাত ২:০০

বার : শনিবার

ঋতু : গ্রীষ্মকাল

রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে ন্যাটো জবাব দেবে: বাইডেন

রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে ন্যাটো জবাব দেবে: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি জানিছে বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে তাহলে ন্যাটো জবাব দিতে বাধ্য হবে। ব্রাসেলসে ন্যাটো ও জি-৭ এর জরুরি সম্মেলনের পর তিনি এই মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জানান, যেকোনও পাল্টা পদক্ষেপ হবে সমানুপাতিক। তবে সামরিক পদক্ষেপের বিষয়টি তিনি নিশ্চিত করেননি।

ন্যাটো কী করবে জানতে চাইলে বাইডেন বলেন, আমরা জবাব দেব। পুতিন যদি রাসায়নিক অস্ত্র ব্যবহার করেন তাহলে আমরা জবাব দেব। জবাবের ধরন নির্ভর করবে এর ব্যবহারের ওপর।

বাইডেন ও পশ্চিমা নেতারা আশঙ্কা করছেন, ইউক্রেনের দৃঢ় প্রতিরোধ ভাঙতে ব্যর্থ হওয়া রাশিয়া রাসায়নিক বা জৈব অস্ত্র বা পারমাণবিক হামলা চালাতে পারে। গত সপ্তাহে জানা গেছে, হোয়াইট হাউজ একটি বিশেষ ‘টাইগার টিম’ গঠন করেছে। এই টিমের কাজ হলো যদি এমন কিছু ঘটে তাহলে পাল্টা পদক্ষেপ নির্ধারণ করা। কিন্তু বৃহস্পতিবার বাইডেন আরও বলেছেন, যেমন হামলা হবে তেমন পদক্ষেপ নেওয়া হবে।

বৃহস্পতিবার ন্যাটো সম্মেলনে রাশিয়ার রাসায়নিক বা জৈবাস্ত্রের হামলার সম্ভাব্যতা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বাইডেনের বক্তব্যের কয়েক মিনিট আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সতর্ক করে বলেছেন, ইউক্রেনে পুতিন রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে রাশিয়াক ভয়াবহ পরিণতির মুখে পড়তে হবে।

ন্যাটো জোটের ৩০টি সদস্য রাষ্ট্রের নেতারা ইউক্রেনে রাশিয়ার রাসায়নিক বা জৈবাস্ত্র ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করেছেন। সম্মেলনের বিবৃতিতে বলা হয়েছে, এমন কিছুর ব্যবহার হবে অগ্রহণযোগ্য এবং ফলাফলে ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে।

অবশ্য বিবৃতিতে পাল্টা পদক্ষেপ কী হবে তা উল্লেখ করা হয়নি।

বৃহস্পতিবার এক পশ্চিমা কর্মকর্তা জানান, ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করলেও সেখানে সরাসরি সামরিক পদক্ষেপের সম্ভাবনা খুব কম। তবে যে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র মতানুসারে নেওয়া হবে।

পশ্চিমারা আশঙ্কা করছে, রাশিয়া এমন হামলার অজুহাত তৈরির চেষ্টা করতে পারে। ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ জানিয়েছেন, ইউক্রেনে মাস্ক, সুরক্ষা পোশাক, শনাক্ত করাসহ অন্যান্য সরঞ্জাম পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category