এই নির্বাচন শেষ হয়ে যায়নি: ট্রাম্প শিবির

0
41

পেনসিলভানিয়াসহ গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতে এগিয়ে থেকে জো বাইডেন জয়ের কাছাকাছি পৌঁছে গেলেও তা এখনই মেনে নিচ্ছেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রচার শিবির। ট্রাম্পের প্রচার শিবিরের পরামর্শক ম্যাট মরগান বলেছেন, এই নির্বাচন এখনও শেষ হয়ে যায়নি। এক বিবৃতিতে তিনি বলেন, ‘চার রাজ্যের ফলের ভিত্তিতে জো বাইডেনের জয়ের যে ভুয়া আভাস দেওয়া হচ্ছে তা বাস্তবতা থেকে বহু দূরে।’ আর এক টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, ‘(পেনসিলভানিয়ার শহর) ফিলাডেলফিয়ায় নির্বাচনের মর্যাদা ক্ষুণ্নের ইতিহাস রচিত হয়েছে।’.

স্থানীয় সময় শুক্রবার সকালে ফিলাডেলফিয়া থেকে আসা ৩১ হাজার ভোট গণনা শেষ হলে পেনসিলভানিয়ায় ট্রাম্পকে ছাড়িয়ে যান জো বাইডেন। মার্কিন বার্তা সংস্থা এপি এবং ফক্স নিউজের আভাস অনুযায়ী, ইতোমধ্যে ২৬৪টি ইলেক্টোরাল ভোট নিশ্চিত করে ফেলেছেন তিনি। গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ডে পেনসিলভানিয়ায় জয় পেলে হোয়াইট হাউজে পৌঁছানো প্রায় নিশ্চিত করে ফেলবেন বাইডেন।

ট্রাম্পের প্রচার শিবিরের পরামর্শক ম্যাট মরগান বিবৃতিতে বলেন, ‘পেনসিলভানিয়ায় বহু অনিয়ম হয়েছে। এসব অনিয়মের মধ্যে রয়েছে, ভোট গণনা কেন্দ্রে আমাদের স্বেচ্ছাসেবকদের অর্থবহভাবে প্রবেশের সুযোগ দিয়ে আইনগতভাবে পর্যবেক্ষণের সুযোগ দেওয়া হয়নি।’

তবে বাস্তবতা হলো, কোনও রাজ্যেই নির্বাচনে জালিয়াতির ব্যাপক অভিযোগ ওঠেনি। আর পেনসিলভানিয়াতেও ট্রাম্পের পর্যবেক্ষকদের ভোট গণনা প্রক্রিয়া দেখার সুযোগ দেওয়া হয়েছে। ট্রাম্প শিবির মূলত ‘অর্থবহ পর্যবেক্ষণ’-এর সুযোগের কথা বলে জালিয়াতির অভিযোগ তুলছে।

মরগান তার বিবৃতিতে বলেন, ‘চূড়ান্তভাবে প্রেসিডেন্ট অ্যারিজোনাতেও স্পষ্ট জয়ের পথে রয়েছেন। যদিও দায়িত্বজ্ঞানহীন এবং ভুলে ভরা সংবাদমাধ্যম ফক্স নিউজ ও অ্যাসোসিয়েটেড প্রেস রাজ্যটিতে বাইডেনকে জয়ী ঘোষণা করে দিয়েছে।’ তিনি বলেন, ‘বাইডেন ফোন কলের দাবি অনুযায়ী এসব রাজ্যে জয় দাবি করলেও নির্বাচন একবার চূড়ান্ত হয়ে গেলে প্রেসিডেন্টই পুনর্নির্বাচিত হবেন।’

উল্লেখ্য, অন্য সংবাদমাধ্যমগুলো অ্যারিজোনায় বাইডেনকে জয়ী ঘোষণা না করলেও এপি ও ফক্স নিউজ তাদের সিদ্ধান্তে অটল রয়েছে। আরও গুরুত্বপূর্ণ হচ্ছে, ট্রাম্প যদি অ্যারিজোনায় জিতেও যান তারপরও পেনসিলভানিয়ায় জিতে গেলে ২৭০-এর বেশি ইলেক্টোরাল ভোট নিশ্চিত করতে পারবেন বাইডেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here